Ai দিয়ে গোপনে কেউ আপনার ড্রেস রিমুভ করে দেখে থাকে, তাহলে জানবেন যেভাবে..

Ai দিয়ে গোপনে কেউ আপনার ড্রেস রিমুভ করে দেখে থাকে, তাহলে জানবেন যেভাবে..

প্রথমে যেটা বুঝতে হবে, সেটা হলো - AI কোন যাদু নয়। এটা একটি সফটওয়্যার। অন্যান্য সফটওয়্যারের সাথে AI এর পার্থক্য হলো - অন্যান্য সফটওয়্যারে প্রতিটি পদক্ষেপে আপনি নির্দেশনা দেন। কিন্তু AI তে আপনি মাত্র একবার নির্দেশনা দিয়ে কাজটি বুঝিয়ে দেন ; এরপর সফটওয়্যার নিজের সিদ্ধান্তে কাজ করে।

AI-এর মাধ্যমে গোপনে আপনার পোশাক সরিয়ে দেখার বিষয়টি বেশ জটিল এবং উদ্বেগজনক। এটি সম্ভবত কয়েকটি উপায়ে ঘটতে পারে:

১. ক্যামেরার মাধ্যমে: যদি আপনার কাছাকাছি AI-সক্ষম ক্যামেরা থাকে, যেমন স্মার্টফোন, ল্যাপটপ, বা স্মার্ট হোম ক্যামেরা, তাহলে AI আপনার ছবি ধারণ করে আপনার পোশাক সরিয়ে দেখতে পারে।

২. ম্যালওয়্যারের মাধ্যমে: আপনার ডিভাইসে যদি ম্যালওয়্যার থাকে, তাহলে AI আপনার ডেটা, ছবি, বা ভিডিও অ্যাক্সেস করে আপনার পোশাক সরিয়ে দেখতে পারে।

৩. ডেটা লঙ্ঘনের মাধ্যমে: আপনার ডেটা যদি হ্যাক করা হয়, তাহলে AI আপনার ব্যক্তিগত ছবি বা ভিডিও অ্যাক্সেস করে আপনার পোশাক সরিয়ে দেখতে পারে।

এই ঘটনাটি আপনি কীভাবে জানতে পারবেন:

  • ক্যামেরার লাইট: যদি AI ক্যামেরার মাধ্যমে আপনার পোশাক সরিয়ে দেখে, তাহলে ক্যামেরার লাইট জ্বলতে দেখতে পারেন।
  • ডিভাইসের অস্বাভাবিক আচরণ: আপনার ডিভাইস যদি অস্বাভাবিকভাবে গরম হয়, ব্যাটারি দ্রুত শেষ হয়, অথবা অজানা অ্যাপ্লিকেশন চালু হয়, তাহলে AI আপনার ডেটা অ্যাক্সেস করছে বলে সন্দেহ করতে পারেন।
  • ডেটা লঙ্ঘনের সতর্কতা: আপনার ডেটা যদি হ্যাক করা হয়, তাহলে আপনাকে ডেটা লঙ্ঘনের সতর্কতা পেতে পারেন।

আপনার পোশাক সরিয়ে দেখার বিষয়ে AI-এর ব্যবহার রোধ করতে আপনি কী করতে পারেন:

  • ক্যামেরার ঢাকনা ব্যবহার করুন: যখন ক্যামেরা ব্যবহার না করেন তখন ক্যামেরার ঢাকনা ব্যবহার করুন।
  • ডিভাইসের সুরক্ষা ব্যবস্থা শক্তিশালী করুন: শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন, অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন, এবং আপনার ডিভাইসের সফ্টওয়্যার আপডেট রাখুন।
  • আপনার ডেটা শেয়ার করার বিষয়ে সতর্ক থাকুন: অনলাইনে আপনার ব্যক্তিগত ছবি বা ভিডিও শেয়ার করার বিষয়ে সতর্ক থাকুন।

মনে রাখবেন: AI-এর মাধ্যমে আপনার পোশাক সরিয়ে দেখার বিষয়টি একটি গুরুতর গোপনীয়তা লঙ্ঘন। আপনার ডিভাইস এবং ডেটা সুরক্ষিত রাখার জন্য পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।

আইনি পদক্ষেপ:

আপনি যদি মনে করেন যে AI-এর মাধ্যমে গোপনে আপনার পোশাক সরিয়ে দেখা হয়েছে, তাহলে আপনি আইনি পদক্ষেপ নিতে পারেন। আপনার স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করুন এবং তাদের ঘটনার বিষয়ে জানান।


সম্প্রতি AI (Artificial Intelligence) বিষয়ে অতিরিক্ত প্রচারণা হচ্ছে। এই প্রচারণার কারনে, মানুষের মধ্যে বিভিন্ন ভুল ধারনা ছড়িয়ে পড়ছে।

AI (Artificial Intelligence) ; নামে বুদ্ধিমত্তা হলেও, এর মধ্যে কোন বুদ্ধি নেই। AI হলো, হিসাব নিকাশ করে সিদ্ধান্ত নেবার ক্ষমতা।

অতীতে, যখন আপনি AI জিনিসটার নামও শোনেনেনি তখনও ফটো এডিটর সফটওয়্যার ব্যবহার করে, ছবির অসাধারণ পরিবর্তন করা যেতো। আপনি আমেরিকার প্রেসিডেন্ট এর সাথে হাত মেলাচ্ছেন, এমন অসম্ভব ছবি, ৩০ বছর আগে থেকেই বানানো যায়। তবে যে কেউই এমন করতে পারে না। ছবি আকা বিষয়ে পারদর্শিতা থাকতে হয়। সেই পারদর্শিতা প্রয়োগ করে, সফটওয়্যার ব্যবহার করে, বিভিন্ন ছবি জোড়া দিয়ে, একটি নকল ছবি বানানো হয়। আবারও বুঝুন - তেমন নকল ছবি ৩০ বছর আগে থেকেই বানানো যায়।

AI আসার ফলে, শুধুমাত্র একটাই নতুন জিনিস হয়েছে। সেটা হলো - আপনার ছবি আকার পারদর্শীতা না থাকলেও চলবে। আপনি AI কে এমন নির্দেশ দিবেন - "আমার এই ছবিটি ব্যবহার করে, আমেরিকার প্রেসিডেন্ট এর সাথে হাত মেলানোর ছবি বানিয়ে দাও"। তখন AI তেমন একটি নকল ছবি বানিয়ে দিবে।

উপরের দ্বিতীয় ছবিটি দেখুন। মোটা একটি মেয়ের ছবি এডিট করে, তাকে চিকন বানানো হয়েছে। অতীত এমন করার জন্য পারদর্শিতা লাগতো। এখন AI এর মাধ্যমে শুধুমাত্র নির্দেশ দিয়েই এমন করা যায়।


খুব ভেবেচিন্তে একটি প্রশ্নের উত্তর দিবেন - এমন ছবি বানানোর কারনে, মেয়েটি কি চিকন হয়ে গেছে?

না, মেয়েটি মোটেও চিকন হয়নি। ওটা একটি নকল ছবি। ঠিক তেমনই, সফটওয়্যার ব্যবহার করে নগ্ন ছবি বানানো হলে, মানুষ মোটেও নগ্ন হয় না। কারন, ওটা একটি নকল ছবি।

অতীত এমন (নকল) নগ্ন ছবি বানানোর জন্য পারদর্শিতা লাগতো। এখন AI এর মাধ্যমে শুধুমাত্র নির্দেশ দিয়েই এমন করা যায়।

মনে রাখবেন, AI কোন যাদু নয়। এটা দিয়ে আপনার পোশাক খুলে, আপনাকে নগ্ন বানানো যায় না। এটা এমন একটি সফটওয়্যার যেটা দিয়ে নকল ছবি বানানো যায়। 


Post a Comment

Previous Post Next Post