হিন্দুরা ৩-৪টি বিয়ে করে না কেন?


হিন্দুধর্ম বিশ্বের প্রাচীনতম ধর্মগুলির মধ্যে একটি, এবং এর বিশ্বাস ও রীতিনীতি দীর্ঘ সময় ধরে বিকশিত হয়েছে। বহুবিবাহ, যা একাধিক সঙ্গীর সাথে বিবাহের অনুশীলন, এক সময় কিছু হিন্দু সম্প্রদায়ের মধ্যে প্রচলিত ছিল, তবে বর্তমানে এটি বিরল।

হিন্দুরা ৩-৪টি বিয়ে করে না কারণ বর্তমানে বহুবিবাহ বেশিরভাগ হিন্দু সমাজে নিষিদ্ধ এবং নিন্দিত।

কারণসমূহ:

  • ধর্মীয় নির্দেশিকা: হিন্দু ধর্মগ্রন্থে বহুবিবাহের স্পষ্ট অনুমোদন নেই। বরং, বেশিরভাগ হিন্দু ধর্মীয় নেতা একপত্নীক বিবাহকেই সমর্থন করেন।
  • সামাজিক পরিবর্তন: সময়ের সাথে সাথে হিন্দু সমাজে নারীর অধিকার ও সামাজিক স্থিতিশীলতা বৃদ্ধি পেয়েছে। বহুবিবাহকে এখন নারীর অধিকার লঙ্ঘন এবং সামাজিক অশান্তির কারণ হিসেবে দেখা হয়।
  • আইনি নিষেধাজ্ঞা: ভারত এবং বাংলাদেশ সহ বেশিরভাগ হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশে বহুবিবাহ আইনত নিষিদ্ধ।
  • শিক্ষা ও সচেতনতা বৃদ্ধি: শিক্ষা ও সচেতনতা বৃদ্ধির ফলে মানুষ বহুবিবাহের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জানতে পারছে এবং এটি এড়িয়ে চলছে।

বহুবিবাহের কারণ:

ইতিহাসে, বহুবিবাহের অনুশীলনের পেছনে বেশ কিছু কারণ ছিল:

সম্পত্তি ও উত্তরাধিকার: বহুবিবাহের মাধ্যমে, একজন পুরুষ একাধিক স্ত্রীর মাধ্যমে আরও বেশি সন্তান ধারণ করতে পারতেন, যা সম্পত্তি ও উত্তরাধিকারের বৃদ্ধি নিশ্চিত করত।

শ্রমিকের ঘাটতি: কৃষিভিত্তিক সমাজে, শ্রমিকের ঘাটতি পূরণের জন্য বহুবিবাহকে উৎসাহিত করা হত।

নারীর সামাজিক অবস্থান: ঐতিহাসিকভাবে, নারীর সামাজিক অবস্থান পুরুষের তুলনায় কম ছিল, এবং বহুবিবাহকে নারীর নিরাপত্তা ও স্থিতিশীলতার একটি উপায় হিসেবে দেখা হত।

বহুবিবাহের বিরুদ্ধে যুক্তি:

বর্তমানে, বহুবিবাহের বিরুদ্ধে বেশ কিছু যুক্তি রয়েছে:

নারীর অধিকার: বহুবিবাহ নারীর অধিকার লঙ্ঘন করে, কারণ এটি নারীদের মধ্যে প্রতিযোগিতা তৈরি করে এবং তাদের স্বাধীনতা ও স্বনির্ধারণের ক্ষমতা সীমিত করে।

সামাজিক সমস্যা: বহুবিবাহ পারিবারিক অশান্তি, সন্তানদের মধ্যে ঈর্ষা, এবং অর্থনৈতিক সমস্যার কারণ হতে পারে।

ধর্মীয় নির্দেশিকা: হিন্দু ধর্মগ্রন্থে বহুবিবাহের স্পষ্ট অনুমোদন নেই। বরং, বেশিরভাগ হিন্দু ধর্মীয় নেতা একপত্নীক বিবাহকেই সমর্থন করেন।

বর্তমান পরিস্থিতি:

বর্তমানে, ভারত এবং বাংলাদেশ সহ বেশিরভাগ হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশে বহুবিবাহ আইনত নিষিদ্ধ। কিছু আদিবাসী সম্প্রদায়ের মধ্যে বহুবিবাহ এখনও প্রচলিত থাকলেও, এটি দ্রুত বিলুপ্ত হচ্ছে।

উপসংহার:

বহুবিবাহ হিন্দু ধর্মের একটি ঐতিহাসিক অনুশীলন ছিল, তবে বর্তমানে এটি বিরল এবং বিতর্কিত। নারীর অধিকার, সামাজিক সমস্যা, এবং ধর্মীয় নির্দেশিকার কারণে বহুবিবাহকে আর সমর্থন করা হয় না।


তথ্যসূত্র:

https://en.wikipedia.org/wiki/Hindu_wedding

https://www.hinduwebsite.com/hinduism/h_polygamy.asp


Post a Comment

Previous Post Next Post